Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

       ১। আনসার গার্ডঃ যে কোন সরকারী, শায়ত্ব শাশিত বা বেসরকারী সংস্থা তাদের অধিনস্ত প্রতিষ্ঠান, কেপিআই, শিল্প-কলকারখানা বা জায়গা জমিসহ সম্পত্তির সার্বক্ষনিক পাহারা দেয়ার কাজে আনসার (শসস্ত্র/নিরস্ত্র) গার্ড নিতে পারেন। আনসার পাওয়ার নির্ধারিত আবেদন ফরম আছে (ডাউনলোড করে নিতে পারেন)। আবেদনপত্রের সাথে ৫০ টাকার ননজুডিশিয়াল ষ্ট্যাম্পে নির্ধারিত অংগীকারনামা এবং সংস্থার মালিকানা সংক্রান্ত দলিলাদির ফটোকপি সংযুক্ত করতে হবে। নিয়োজিত আনসার সদস্যগণ সরকার নির্ধারিত হারে দৈনিক ভাতা প্রাপ্য যা সংস্থা কর্তৃপক্ষকে বহন করতে হয়।একটি দলে নিরস্ত্র ন্যুনতম ৪জন এবং সশস্ত্র ন্যুনতম ১০ জন আনসার থাকার আইনী বাধ্যবাধকতা রয়েছে।প্রত্যাশী সংস্থা কর্তৃপক্ষকে আনসারদের আবাসনের পূর্ণ ব্যবস্থা নিশ্চিত করতে হয়।

আনসারদের প্রাপ্য বর্তমান ভাতাদির হার নিম্নরূপঃ

        একজন পিসি/এপিসি ১৮৬.৫১ টাকা খোরাকী ভাতা, ৫০.৭ টাকা রেশন ভাতা, ২.০৩ টাকা চুলকাটা ও ধৌত ভাতা, ২.৭ টাকা যাতায়াত ভাতা ও ৮.৪৫ টাকা চিকিৎসা ভাতা সহকারে দৈনিক মোট =২৫০.৩৯ টাকা হারে ভাতাদি প্রাপ্য হন এবং একজন আনসার ১৭০.১২ টাকা খোরাকী ভাতা, ৫০.৭ টাকা রেশন ভাতা, ২.০৩ টাকা চুলকাটা ও ধৌত ভাতা, ২.৭ টাকা যাতায়াত ভাতা ও ৮.৪৫ টাকা চিকিৎসা ভাতা সহকারে দৈনিক মোট =২৩৪ টাকা হারে ভাতাদি প্রাপ্য হন।এছাড়া, মহাপরিচালকের ফান্ডে আনসারদের আনুষাঙ্গিক তহবিল খাতে বর্তমানে পিসি/এপিসি প্রতি ১৮.৬৫ টাকা এবং আনসার প্রতি দৈনিক ১৭ টাকা হারে (দৈনিক খোরাকী ভাতার ১০%) সংস্থা কর্তৃক অতিরিক্ত প্রদেয় হবে।

 

২। প্রশিক্ষণঃ উপজেলা ভিত্তিক কোটা বিন্যাস করে দেওয়া থাকে।সংশ্লিষ্ট উপজেলার সাথে যোগাযোগ করে অত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ সমূহ সরকারী খরচে গ্রহণ করা যায়।প্রশিক্ষণ সমূহের তালিকা নিম্নরূপঃ

ক) ভিডিপি মৌলিক প্রশিক্ষণ (পুরুষ ও মহিলা)।

খ) সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ ও মহিলা)।

গ) বেসিক কম্পিউটার প্রশিক্ষণ, ভিডিপি (পুরুষ ও মহিলা)।

ঘ) সেলাই ও ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ ভিডিপি (মহিলা)।

ঙ) ফ্রিজ ও এয়ারকন্ডিশনার মেরামত প্রশিক্ষণ, ভিডিপি (পুরুষ)।

চ) মোবাইল ফোন মেরামত ও সার্ভিসিং প্রশিক্ষণ, ভিডিপি (পুরুষ)।

ছ) পর্যনট নিরাপত্তা প্রশিক্ষণ, সাধারণ আনসার (পুরুষ)।

জ) মোটর ড্রাইভিং প্রশিক্ষণ, ভিডিপি (পুরুষ)

ঝ) কারিগরি প্রশিক্ষণ (বাঁশ বেত ও হস্ত শিল্প, রাজমিস্ত্রি, বিল্ডিং পেইন্টিং, ওয়েল্ডিং, সাটারিং কার্পেন্ট্রি, রড বাইন্ডিং, ইলেকট্রিশিয়ান, অটো মোবাইল ইলেকট্রিশিয়ান, ইলেকট্রিক্যাল হাউজ   ওয়ারিং, অটোমোবাইল ম্যাকানিক্স, সোয়েটার নিটিং, গার্মেন্টস প্রশিক্ষণ ইত্যাদি)

 

৩। বিশেষ মোতায়েনঃ-নির্বাচন, দূর্গাপূজা ইত্যাদি জাতীয় অনুষ্ঠানাদিতে ব্যপকহারে আনসার ভিডিপি সদস্য/সদস্যাদের মোতায়েন করা হয়।বিগত বছরের মোতায়েন প্রতিবেদন নিম্নরূপঃ

* দীর্গ মেয়াদী মোতায়েনঃ

    ক) বিভিন্ন কেপআই সংস্থায় সশস্ত্র/নিরস্ত্র অংগীভুত আনসার = ৪৪৬ জন।

    খ) পুলিশের সাথে বিশেষ আনসার = ৬৩ জন।

    গ) বিজিবি’র সাথে মহিলা ব্যাটালিয়ন আনসার = ২২ জন।

* স্বল্প মেয়াদী মোতায়েনঃ

    ক) পৌরসভা নির্বাচনে আনসার-ভিডিপি সদস্য/সদস্যা মোতায়েন = ৯৩৮ জন।

    খ) ইউপি নির্বাচনে আনসার-ভিডিপি সদস্য/সদস্যা মোতায়েন = ১১,১০১ জন।

    গ) শারদীয় দূর্গাপূজায় আনসার-ভিডিপি সদস্য/সদস্যা মোতায়েন = ৭৭০ জন।

 

৪। আর্থ-সামাজিক উন্নয়নঃ কক্সবাজার জেলায় আনসার-ভিডিপি সদস্য/সদস্যার সংখ্যা প্রায় ৬০০০০ হাজার। এদের বিভিন্ন সময়ে মৌলিক প্রশিক্ষণ, সমাবেশ, রেলী ইত্যাদির মাধ্যমে উন্নয়ন মূলক নানা বিষয়ে সচেতন করা হয়। তারা নিরবে নিভৃতে নিজ নিজ পরিবার, এলাকা ও দেশের উন্নয়নে  কাজ করে চলেছে ।